ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪

উপজেলা সেনবাগ স্থানীয় প্রশাসনের দুর্নীতির বিরুদ্ধে ডুমুরুয়া ইউনিয়ন বাসীর মামলা

৩নং ডুমুরুয়া ইউনিয়ন পরিষদ বাসিন্দারা দীর্ঘদিন যাবৎ সরকারী প্রশাসনের দ্বারা চরম নির্যাতিত /দূর্নীতির শিকার হয়ে আসছে। যাহার প্রেক্ষিতে এলাকার সুশীল সমাজ গতকাল ৯ই আগষ্ট বুধবার ২০২৩ইং বিজ্ঞ চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, নোয়াখালীতে স্থানিয় সরকারী প্রশাসনের বিরুদ্ধে মামলা দায়ের করে। ফলে বিজ্ঞ বিচারক বিষয়টি অত্যন্ত গুরুত্বসহ বিবেচনার আওয়ায় দুর্নীতি দমন কমিশনকে মামলাটি দ্রুত ন্যায় তদন্তের দায়ভার ন্যস্ত করেন। প্রতিনিধি এই বিষয় এলাকাবাসীদের জিজ্ঞাসাবাদে জানতে পারেন যে- ডুমুরুয়া ইউনিয়ন বাসীরা বিশুদ্ধ পানির অভাবে দীর্ঘদিন যাবৎ স্বাস্থ্য বিঘ্নত গুরুতর সমস্যায় জীবন যাপন করে আসছেন।


উপরান্ত বিগত ২০১৩ইং সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি সারাদেশে পানি সম্মধীয় হাইজেনিক ব্যবস্থাপনার উপর বিশেষ জরিপ চালিয়ে অত্র এলাকাকে ভয়াবহ এ্যারসেনিক ভুক্ত ইউনিয়ন হিসাবে চিহ্নিত করেন। ফলে দ্রুত এইরুপ ভয়াবহ এ্যারসনিক যুক্ত পানির সমস্যা দূরিকরনের লক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিপুল পরিমান অনুদান জনস্বাস্থ্য মন্ত্রনালয়ের মাধ্যমে স্থানিয় জেলা প্রশাসন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে প্রদান করেন। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয়-স্বাস্থ্য মন্ত্রনালয়ের গাফলতী ও ব্যবস্থাপকদের দূর্নীতির কারনে গ্রামবাসীরা দীর্ঘদিন সকল সুবিধা বঞ্চিত হয়ে ভয়াবহ বিভিন্ন দূরারোগ্য স্বাস্থ্য ঝুঁকিতে জীবন যাপন করছে। এমনকি বিভিন্ন মাধ্যমে আশু প্রতিকারের লক্ষে উর্দ্ধতম মহলে আবেদন ও অভিযোগ জানিয়ে আজ পর্যন্ত কোন ন্যায় সংগত ফলাফল লাভ করে নাই।


যাহার ফলে এলাকাবাসী অত্যন্ত ক্ষিপ্তহয়ে অবহিত করেন যে-বিগত জুলাই/আগষ্ট ২০১৫ইং সালে স্বাস্থ্য মন্ত্রনালয়ের প্রজ্ঞাপন জারির মাধ্যমে স্থানিয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যন এ্যারসেনিক মুক্ত গভীর নলকুপ স্থাপনার জন্য এলাকার আনুমানিক ১৭৭টি পরিবার প্রতি ২০,০০০/(বিশ) হাজার টাকা গ্রহন করেন। কিন্তু পরবর্তিতে ডুমুরুয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে নতুন চেয়ারম্যান স্থানান্তর হওয়ার পর পূর্বের সকল কার্যক্রম স্থগিত হয়ে যায় এবং এলাকাবাসি এই জটিল সমস্যা সমাধানের লক্ষে প্রশাসনের কাছে আবেদন ও অভিযোগ জানিয়ে সম্পূর্ণ নিরাস হয়ে পড়েন। অতঃপর পুনরায় নবনির্বাচিত চেয়ারম্যান ক্ষমতা লাভেরপর তিনিও উচ্চ মহলের দূর্নীতির রাস্তায় ধাবিত হয়ে জনগনের সাথে প্রতিজ্ঞাভঙ্গর মাধ্যমে প্রতারনা করছে। ফলে এলাকাবাসী বিভিন্ন প্রচার মাধ্যম ও এনজিও দ্বারা চাপ সৃষ্টি করতে থাকলে চেয়ারম্যান অনৈতীক প্রক্রিয়ায় অজুহাত ও গভীর নলকু স্থাপনার রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় নতুন বাজেট/ব্যায় হিসাবে প্রতিটি পরিবারে উপর অতিরিক্ত ৫০,০০০ পঞ্চাশ হাজার টাকা এক কালিন পরিশোধের চাপ সৃষ্টি করছেন।


এই ঘটনাটি এলাকায় চরম বির্তক ও উত্তেজনার সৃষ্টি ঘটায় এবং এলাকাবাসী অবশেষে বাধ্যহয়ে আইনের আশ্রয়ের মাধ্যমে উপজেলা প্রসাশনের উর্দ্ধতন কর্মকর্তা ও ডুমুরুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের বিরুদ্ধে ডুমুরুয়া ইউনয়ন বাসিন্দার ১১টি পরিবার সম্মনয় আদালতে মামলা দায়ের করে। এই মামলার নেতৃত্ব  দানকারী উদ্দিপন ও আশা এনজিওর কর্মকর্তা ও কর্মচারী মোঃতাইফ উদ্দিন, সাবিনা ইয়াসমিন, হাবিবুর রহমান এবং এলাকার সুশীল ব্যক্তিবর্গ ইবাদত ভুঞা, মনির আহমেদ, নিশাৎ আক্তার, রেবেকা সুলতানা, মোঃজুলফিকার, হাবিব পাটোয়ারী, হায়দার ইমাম, মোঃ সালাউদ্দিন, নিরু হোসেন, জাহাঙ্গির মাসুদ ও বিপ্লব বনিকগন।


এই মামলার বিষয় প্রতিনিধি জেলা প্রশাসনের সাথে যোগাযোগে করলে সচিব রেজাউর রহমান ও চেয়ারম্যান শওকত হোসেন বিষয়টি সম্পূর্ণ বিরোধী রাজনৈতীক দলীয় ষড়যন্ত্র ও প্রতিহিংসা হিসাবে আক্ষায়িত করেন। তাহারা নিজেদের সম্পূর্ণ নির্দোষ দাবী জানিয়া বাস্তবতার বিষয় আদালতের মাধ্যমে জনগনকে দ্রুত অবহিত করার অশ্বাস প্রদান করেন।

ads

Our Facebook Page